দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রথম ভিডিও নিউজ পোর্টাল

লিপ ডে’‌তে গুগলের ডুডল - চ্যানেল খুলনা

খুলনা, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০

 সর্বশেষ সংবাদ:

লিপ ডে’‌তে গুগলের ডুডল

চ্যানেল খুলনা প্রকাশিত হয়েছে: শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১০:৪৩ : পূর্বাহ্ণ

চ্যানেল খুলনা ডেস্কঃ ২৯ ফেব্রুয়ারি, এই দিনটির জন্য অপেক্ষা করতে হয় চার বছর। ২০২০ সাল অধিবর্ষ হওয়ায় ৩৬৫ দিনের বদলে ক্যালেন্ডারে রয়েছে ৩৬৬ দিন। এই অতিরিক্ত দিনকেই বলা হয় ‘লিপ ডে’‌। দিনটিকে কেন্দ্র করে ডুডল প্রকাশ করেছে গুগল।
গুগল সার্চ-এ গেলে দেখা যাচ্ছে গুগল নামটিকে তিনটি ভিন্ন রঙে লেখা হয়েছে। সবুজ, হলুহ ও গোলাপি এই তিনটি রঙে ইংরেজি অক্ষরে গুগল কথাটি লেখা। তার মাঝে গোলাপি রঙে ২৮, ২৯ ও ১ তারিখ লেখা। গুগলের একটি হলুদ ‘ও’ এর মাঝে পিঙ্ক অর্থাৎ গোলাপি রঙে লেখা আছে ২৯ তারিখ। ইংরেজি ২৯ সংখ্যা দুটিকে দুটি মানুষের আদল দেয়া হয়েছে। উপরে হাসির ইমোজি আর নিচে এক জোড়া পা দিয়ে বোঝানো হয়েছে অতিরিক্ত একটি দিন এসে গেছে। এর ঠিক পরই ১ সংখ্যা দিয়ে বোঝানো হয়েছে মার্চের এক তারিখ।
বাঙালি জাতি হিসেবে আমাদের নিজস্ব বর্ষপঞ্জি রয়েছে। সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে, দৈনন্দিন জীবনে ইংরেজি বর্ষপঞ্জিই বেশি ব্যবহার করা হয়। যেটিকে আমরা সাধারণ অর্থে ইংরেজি বর্ষপঞ্জি হিসেবে অভিহিত করি, সেটি মূলত গ্রেগরীয় বর্ষপঞ্জি। এ বর্ষপঞ্জির প্রতি মাসই হয় ৩০ দিনে, নয়তো ৩১ দিনে। ব্যতিক্রম কেবল ফেব্রুয়ারি। মাত্র ২৮ দিনেই সম্পন্ন হয় ফেব্রুয়ারি মাসটি। আর প্রতি চার বছর অন্তর অধিবর্ষ (লিপ ইয়ার) এলে, দিনের সংখ্যা বেড়ে ২৯ হয়।

কোনো বিশেষ দিন, ঘটনা, অর্জন বা বিখ্যাত কোনো ব্যক্তির জন্ম – মৃত্যুবার্ষিকী স্মরণ করতে গুগল তাদের হোম পেজে লোগোর পরিবর্তে ব্যবহার করে শিল্পসম্মত লোগো; যাকে গুগল ডুডল বলা হয়।

বিশ্বজুড়ে করোনাভাইরাস পরিস্থিতি

বাংলাদেশে

আক্রান্ত
৩৮,২৯২
সুস্থ
৭,৯২৫
মৃত্যু
৫৪৪

বিশ্বে

আক্রান্ত
৫,৭৮৮,৯২৮
সুস্থ
২,৪৯৭,৫৯৩
মৃত্যু
৩৫৭,৪২৬
জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
দিন
:
ঘণ্টা
:
মিনিট
:
সেকেন্ড
Copy link
Powered by Social Snap