সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বুধবার , ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংরক্ষণের অভাবেই পচে যায় ৩০ শতাংশ পেঁয়াজ | চ্যানেল খুলনা

সংরক্ষণের অভাবেই পচে যায় ৩০ শতাংশ পেঁয়াজ

চ্যানেল খুলনা ডেস্কঃদেশে পেঁয়াজ সংরক্ষণে আধুনিক ব্যবস্থা গড়ে উঠেনি। এখনো সনাতনী পদ্ধতিতে সংরক্ষণ করায় উৎপাদন থেকে সংরক্ষণ পর্যায়ে মোট উৎপাদিত পেঁয়াজের ৩০ থেকে ৩৫ শতাংশ নষ্ট হয়ে যাচ্ছে। এ বিশাল পরিমাণ পেঁয়াজ নষ্ট হয়ে যাওয়ায় তা দেশের পেঁয়াজের সরবরাহ ব্যবস্থা ও দরের ভারসাম্যহীনতার জন্য অন্যতম দায়ী। কৃষি মন্ত্রণালয় বলছে, বছরে দেশে পেঁয়াজ উৎপাদন হয় ২৩ লাখ টন। যার ৬ লাখ টন পচে যায় সংরক্ষণের অভাবে। একই কথা বলছেন ব্যবসায়ীরাও। ঘাটতি মেটাতে বছরে দেশে পেঁয়াজ আমদানি করতে হয় ৯ লাখ টনের মতো। যার ৯০ শতাংশ আসে ভারত থেকে। বাকি ১০ শতাংশ আসে মিয়ানমার, মিশর ও তুরস্ক থেকে। আর দেশে দিনে পেঁয়াজের চাহিদা ৬ হাজার টন। সেই হিসাবে পচে যাওয়া ৬ লাখ টন পেঁয়াজ সংরক্ষণ করা গেলে আমদানি কমবে ৭০ শতাংশ।

চাষি, ব্যবসায়ী ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, সনাতন পদ্ধতির পেঁয়াজ সংরক্ষণব্যবস্থা থেকে বেরিয়ে এসে আধুনিক পদ্ধতিতে সংরক্ষণের উপায় খুঁজে বের করা দরকার। পেঁয়াজ পচে নষ্ট হওয়ার হার ১০ শতাংশের নিচে নামিয়ে আনা গেলে উৎপাদন ও চাহিদার ব্যবধান অনেক কমে আসবে। ফলে অন্য দেশের ওপর নির্ভরশীলতা কমবে।

এ দিকে এ বছরের অভিজ্ঞতার কথা মাথায় রেখে পেঁয়াজ সংরক্ষণে সরকার গুদাম করার সিদ্ধান্ত নিয়েছে। প্রাথমিকভাবে টিসিবির মাধ্যমে তিন জেলায় ৬টি গুদাম তৈরি করা হবে। এসব গুদামে সরকার কৃষকের কাছ থেকে পেঁয়াজ কিনে বা কৃষককে ভাড়া দিয়ে পেঁয়াজ সংরক্ষণ করা হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২০১৮-১৯ অর্থবছরে দেশে মোট পেঁয়াজ উৎপাদন হয়েছে ২৩ দশমিক ৩০ লাখ টন। এর মধ্যে ৩০ শতাংশ সংগ্রহকালীন ও সংরক্ষণকালীন ক্ষতি বাদ দিলে এর পরিমাণ দাঁড়ায় ১৬ দশমিক ৩০ লাখ টন। অন্যদিকে বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে দেশে ১০ দশমিক ৯১ লাখ টন পেঁয়াজ আমদানি হয়েছে। প্রতিবছর দেশে পেঁয়াজের চাহিদা ২৪ থেকে ২৫ লাখ টন। সুতরাং সঠিকভাবে সংরক্ষণ করা গেলে দেশে উৎপাদিত পেঁয়াজ থেকেই ৯০ শতাংশ চাহিদা মেটানো সম্ভব।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

জেলেনস্কির সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।