সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
প্রবৃদ্ধি অর্জনে চীনকেও পেছনে ফেলবে বাংলাদেশ | চ্যানেল খুলনা

প্রবৃদ্ধি অর্জনে চীনকেও পেছনে ফেলবে বাংলাদেশ

চ্যানেল খুলনা ডেস্কঃবাংলাদেশ চলতি অর্থবছরে বৈশ্বিক জিডিপি প্রবৃদ্ধি অর্জনে পাকিস্তান, ভারতসহ শক্তিশালী অর্থনীতির দেশ চীনকেও পেছনে ফেলবে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের আভাস অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ হবে এবং ২০২০-২১ অর্থবছরে আরও বেড়ে ৭ দশমিক ৩ হতে পারে।গত বুধবার (৯ জানুয়ারি) বিশ্বব্যাংকের ওয়েবসাইটে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে জিডিপি প্রবৃদ্ধি ৫ দশমিক ৫ শতাংশ হবে। বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে ব্যবসা-বাণিজ্যের উন্নত পরিবেশ ও অবকাঠামো খাতে বিনিয়োগ বাড়ার সুবিধা নিয়ে জিডিপি প্রবৃদ্ধি হার বাড়ার পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। ভারত ও শ্রীলঙ্কায় দেশজ বিনিয়োগ এবং চাহিদা বাড়ায় উৎপাদনও বাড়বে। এ দিকে ভারতে ব্যাংক নয় এমন আর্থিক প্রতিষ্ঠানগুলোতে তেমন বিনিয়োগ না আসায় ২০১৯-২০ অর্থবছরে (৩১ মার্চ) প্রবৃদ্ধির গতি কিছুটা কমে ৫ শতাংশ হবে। তবে অর্থবছরে তা বেড়ে ৫ দশমিক ৮ শতাংশ হবে। ২০১৯/২০ অর্থ বছরে (জুন ৩০) পাকিস্তানে জিডিপি প্রবৃদ্ধি কমে ২ দশমিক ৪ শতাংশ হবে এবং পরের অর্থবছরে তা বৃদ্ধি পেয়ে ৩ শতাংশ হতে পারে। ২০ ডিসেম্বর, ২০১৯ সাল পর্যন্ত পাওয়া তথ্য বিশ্লেষণ করে বিশ্বব্যাংক বলছে, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যযুদ্ধের কারণে জিডিপিতে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এরই জের ধরে প্রবৃদ্ধির হার কমে গিয়ে ১ দশমিক ৮ শতাংশ হবে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ প্রবৃদ্ধি বাংলাদেশেই হবে বলে মনে হচ্ছে। এ অর্থবছরে নেপালে ৬ দশমিক ৪ শতাংশ, ভারতে ৫ দশমিক ৮ শতাংশ, ভুটানে ৫ দশমিক ৬ শতাংশ, মালদ্বীপে সাড়ে ৫ শতাংশ, শ্রীলঙ্কায় ৩ দশমিক ৩, আফগানিস্তানে ৩ শতাংশ এবং পাকিস্তানে ২ দশমিক ৪ শতাংশ হারে প্রবৃদ্ধি হবে। এছাড়া সারা বিশ্বে ক্যারিবীয় দেশ গায়ানাতেই সর্বোচ্চ ৮৬ দশমিক ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হতে পারে। এই প্রবৃদ্ধি অবিশ্বাস্য মনে হতে পারে। তবে গায়নার অর্থনৈতিক ভিত্তি বেশ ছোট বলেই তা সম্ভব হবে। রুয়ান্ডা ও জিবুতির প্রবৃদ্ধি যথাক্রমে ৮ দশমিক ১ ও ৭ দশমিক ৫ শতাংশ হবে।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

জেলেনস্কির সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।