সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
দশ মিনিটে প্রধান সূচকের ৫০ পয়েন্ট পতন | চ্যানেল খুলনা

দশ মিনিটে প্রধান সূচকের ৫০ পয়েন্ট পতন

চ্যানেল খুলনা ডেস্কঃটানা দুই কার্যদিবস শেয়ারবাজারে বড় উত্থানের পর মঙ্গলবার (২১ জানুয়ারি) লেনদেনের শুরুতেই পতনের আভাস দেখা দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রথম ১০ মিনিটে প্রধান মূল্যসূচকের ৫০ পয়েন্টের পতন হয়েছে। এর সঙ্গে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে।

গত ১৬ জানুয়ারি (বৃহস্পতিবার) শেয়ারবাজার বড় ধসের কবলে পড়লে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেয়ারবাজারের উন্নয়নে স্বল্প ও দীর্ঘমেয়াদি বিভিন্ন পদক্ষেপ নেওয়ার কথা বলেন।

এতে বিনিয়োগকারীদের মধ্যে আশার সঞ্চার হবে এবং শেয়ারবাজারের ওপর আস্থা বাড়বে। এরপর রবিবার (১৯ জানুয়ারি) ও সোমবার (২০ জানুয়ারি) মূল্য সূচকের বড় উত্থান হয়। এ পরিস্থিতিতে সোমবার বিকালে আইসিবির কার্যালয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সঙ্গে পুঁজিবাজার উন্নয়নে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উদ্যোগে গঠিত সমন্বয় ও তদারকি কমিটির জরুরি বৈঠক হয়।

বৈঠক শেষে বিএমবিএ সভাপতি সাইদুর রহমান বলেন, পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়েছে। এ থেকে একটা বিষয় স্পষ্ট যে, পুঁজিবাজারের উন্নয়নে সরকার অত্যন্ত আগ্রহী ও আন্তরিক। ইতোমধ্যে পুঁজিবাজার উন্নয়নের জন্য সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে এবং ভবিষ্যতেও নেওয়া হবে। কিন্তু মঙ্গলবার লেনদেনের শুরুতেই নেতিবাচক প্রভাব দেখা যায় শেয়ারবাজারে। কমতে থাকে লেনদেনে অংশ নেওয়া একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইর প্রধান মূল্যসূচক লেনদেনের প্রথম ১০ মিনিটে ৫০ পয়েন্ট এবং আধা ঘণ্টা পর ২৭ পয়েন্ট কমে যায়। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৬৮টির দাম বেড়েছে, ১৭৫টির দাম কমেছে এবং ৫৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

অথচ পুঁজিবাজার উন্নয়নে প্রধানমন্ত্রী উদ্যোগ নেওয়ার খবর ছড়িয়ে পড়লে রবিবার দেশের শেয়ারবাজারে ৭ বছরের মধ্যে সব থেকে বড় উত্থান হয়। ১ দিনেই ১৫ হাজার কোটি টাকার ওপরে ডিএসইর বাজার মূলধন বাড়ে। আর প্রধান মূল্যসূচক ২৩২ পয়েন্ট বা সাড়ে ৫ শতাংশ বাড়ে।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

জেলেনস্কির সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।