সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
গবেষণার মাধ্যমে উদ্ভাবিত জ্ঞান মানবজাতির কল্যাণে কাজে লাগাতে হবে: রাষ্ট্রপতি | চ্যানেল খুলনা

গবেষণার মাধ্যমে উদ্ভাবিত জ্ঞান মানবজাতির কল্যাণে কাজে লাগাতে হবে: রাষ্ট্রপতি

চ্যানেল খুলনা ডেস্কঃবিশ্ববিদ্যালয় শিক-গবেষকদের প্রতি আহ্বান জানিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, বিশ্ববিদ্যালয়ে গবেষণার ফলাফল যেন লাইব্রেরিতে বন্দি না থাকে। গবেষণালব্দ জ্ঞান দেশ ও জনগণের কল্যাণে কাজে লাগাতে হবে।
রোববার বিকেলে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ষষ্ঠ সমাবর্তনে বক্তৃতা দেওয়ার সময় তিনি সংশ্লিষ্টদের প্রতি এ আহ্বান জানান।
রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ বলেন, গবেষণা বাড়াতে হবে এবং তা হতে হবে আন্তর্জাতিকমানের এবং জীবনমুখী। যা মানবকল্যাণে নিবেদিত হয়। এ বিষয়ে শিক ও গবেষকদের নজর দিতে হবে।
উচ্চশিা ও গবেষণা ওতপ্রোতভাবে জড়িত। একটি সফল গবেষণার মাধ্যমে উদ্ভাবিত জ্ঞান মানবজাতির কল্যাণ বয়ে আনতে পারে। চিকিৎসাসহ জীবন সহজ করতে পারে। গবেষণার ফল যাতে লাইব্রেিিরতে বন্দি না থাকে। গবেষণার ফল দেশ ও জনগণের কল্যাণে কাজে লাগে তা নিশ্চিত করতে হবে।
বিশ্ববিদ্যালয়ের আচার্য মোঃ আবদুল হামিদ বলেন, বিশ্ববিদ্যালয়ের সাফল্য জাতিকে যেমন অনুপ্রাণিত করে, তেমনি বিশ্ববিদ্যালয়ের অপ্রত্যাশিত ঘটনা সমাজে নেতিবাচক প্রভাব বিস্তার করে। শিক যখন তার মহান আদর্শ থেকে দূরে চলে যান, তখন শিার্থীদের মধ্যে তার নেতিবাচক প্রভাব পড়ে। শিার্থীদের উদ্দেশ করে রাষ্ট্রপতি আরো বলেন, তোমাদের আজকের এই অবস্থানের জন্য তোমাদের পিতা-মাতা, শিক, সমাজ, দেশ ও জনগণের বিপুল অবদান রয়েছে। দেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে শিার্থীদের ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।
সমার্বতন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিামন্ত্রী ডা. দীপু মনি এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদল্লাহ।
আর সমাবর্তন বক্তা ছিলেন একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের নানা অর্জনসহ বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য দেন খুবি উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।
এ সময় মন্ত্রিপরিষদের কয়েকজন সদস্য, খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক ও সংসদ সদস্যবৃন্দরা উপস্থিত ছিলেন।
৬ষ্ঠ সমাবর্তনে ৪ হাজার ৪৭৮ জনকে স্নাতক, ২ হাজার ৫৩০ জনকে স্নাতকোত্তর, ৫ জনকে এম ফিল ও ৮ জনকে পিএইচডি এবং ১৭ জনকে পোস্ট-গ্রাজুয়েট ডিপ্লোমা ডিগ্রি দেওয়া হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদে পরীার ফলে ‘অসামান্য কৃতিত্বে’র জন্য ২৩ জন শিার্থীকে চ্যান্সেলর গোল্ড মেডেল প্রদান করা হয়।
সমাবর্তন অনুষ্ঠান শুরুর আগে রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলে নির্মিত বঙ্গবন্ধুর ম্যুরাল ‘কালজয়ী মুজিব’ এর উদ্বোধন করেন।

https://channelkhulna.tv/

কৃষি ভাবনা আরও সংবাদ

জলাবদ্ধতা ও পরিবেশ সমস্যা সমাধানের ২০ এপ্রিল খুলনায় দিনব্যাপী নদী মেলা

বিট কপির চাষ করে তাক লাগিয়ে‌ছেন ডুমুরিয়ার কৃষক সুরেশ্বর মল্লিক

উপকূলয়ীয় অঞ্চল পাইকগাছায় বুলেট মরিচের বাম্পার ফলন

স্কোয়াশ চাষে ঝুঁকছেন খুলনার কৃষকরা

আমের মুকুল সৌরভ ছড়াচ্ছে পাইকগাছায়

উপকূলীয় অঞ্চলে জনপ্রিয় হয়ে উঠেছে সিডলিং ট্রেতে চারা উৎপাদন

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।