দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রথম ভিডিও নিউজ পোর্টাল

গ্রুপ প্রাইভেসি সেটিংসে যেসব পরিবর্তন আনছে ফেসবুক - চ্যানেল খুলনা

খুলনা, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০

 সর্বশেষ সংবাদ:

গ্রুপ প্রাইভেসি সেটিংসে যেসব পরিবর্তন আনছে ফেসবুক

চ্যানেল খুলনা প্রকাশিত হয়েছে: রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩:৪৫ : অপরাহ্ণ

চ্যানেল খুলনা ডেস্কঃ ফেসবুকের গ্রুপ ফিচারটিকে সবার কাছে সহজবোধ্য করতে গ্রুপের জন্য প্রাইভেসি সেটিংসে নানা পরিবর্তন আনছে ফেসবুক কর্তৃপক্ষ। আগে যেমন ফেসবুকে ‘ক্লোজড’ বা ‘সিক্রেট’ বা ‘পাবলিক’ গ্রুপ ছিল, এখন আর সেখানে তেমন কোনো ভাগ থাকবে না। ফেসবুকে এখন শুধু ‘পাবলিক’ ও ‘প্রাইভেট’ গ্রুপ হবে আর বিলুপ্ত হয়ে যাবে সব ‘ক্লোজড’ বা ‘সিক্রেট’ গ্রুপ।

ব্যবহারকারীদের প্রত্যাশার সঙ্গে খাপ খাওয়াতে ও বিষয়টিকে আরও পরিষ্কারভাবে তুলে ধরতে এ পরিবর্তন আনা হচ্ছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। তারা বলছে, এখানে গ্রুপের ব্যবস্থাপকেরা তাঁদের গ্রুপ কীভাবে দেখাতে চান, তার অপশন তাদের হাতে থাকবে।

ফেসবুক জানিয়েছে, নতুন এই পরিবর্তনের ফলে ফেসবুকের সব গ্রুপ তাদের বিশেষ শনাক্তকরণ প্রযুক্তির আওতায় থাকবে। ফেসবুকের টিম প্রতিটি গ্রুপ পর্যবেক্ষণ করবে। শুধু তাই নয়, বাজে কনটেন্ট ও গ্রুপে বাজে প্রকাশকদের শনাক্ত করে ব্যবস্থাও নেবে।

সম্প্রতি ফেসবুক গ্রুপের পণ্য ব্যবস্থাপক জর্ডান ডেভিস বলেন, চলতি বছরের শুরুতে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছিলেন সামাজিক যোগাযোগের সাইট টাউন স্কয়ার বা ঘরের ডিজিটাল সংস্করণের মতো। এখানে মানুষের সঙ্গে জনসমক্ষে আলাপচারিতার পাশাপাশি ব্যক্তিগত ও অন্তরঙ্গ আলাপের জায়গার প্রয়োজন পড়ে। আর তাদের কথা ভেবেই গ্রুপের সহজ প্রাইভেসি মডেল চালু করা হচ্ছে। গ্রুপের প্রাইভেসি সেটিংস নিয়ে মানুষের মতামত নেওয়া হয়েছিল। ‘পাবলিক’ ও ‘প্রাইভেট’ এ দুটি গ্রুপের সদস্য হয়ে এখানকার পোস্টগুলো দেখতে সুবিধা হবে।

আর যেসব ‘ক্লোজড’ গ্রুপ ছিল, এখন থেকে তা ‘প্রাইভেট’ গ্রুপ হয়ে যাবে এবং সার্চে দেখা যাবে। তবে ‘সিক্রেট’ গ্রুপগুলো এখন ‘প্রাইভেট’ গ্রুপ হলেও তা সার্চে দেখা যাবে না।

ফেসবুক থেকে তথ্য ফাঁসসহ ভুয়া খবর ছড়ানো নিয়ে সমালোচনার মুখে পড়েন জাকারবার্গ। চলতি বছরের শুরুতেই তিনি ফেসবুকের ব্যবসার বেশ কিছু নতুন পরিকল্পনা প্রকাশ করেন। তিনি বলেন, ভবিষ্যৎ হচ্ছে ‘প্রাইভেট’ বা একান্ত ব্যক্তিগত যোগাযোগের বিষয়টি। তিনি এ ধরনের যোগাযোগকে আরও নিরাপদ করতে চান।

এদিকে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সোশ্যাল মিডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক গত বছরের অক্টোবরে চালু করা গ্রুপ চ্যাটের বিশেষ ফাংশন তারা সরিয়ে ফেলছে। গ্রুপের সদস্যদের মধ্যে একান্ত আলাপচারিতা সুযোগ দিতে এ সুবিধা চালু করা হয়েছিল। তবে তারা এ অপশন বন্ধ করার পরিষ্কার কোনো ব্যাখ্যা দেয়নি। সেখানে বলা হয়েছে, ১৬ আগস্ট থেকে ফেসবুক গ্রুপে নতুন চ্যাট অপশন থাকবে না। ২২ আগস্ট থেকে ফেসবুক গ্রুপের বর্তমান চ্যাটগুলো শুধু পড়া যাবে। বর্তমানে সরাসরি ফেসবুক অ্যাপের পণ্য অবকাঠামোতে গ্রুপ চ্যাট সমর্থন করে না। তবে গ্রুপে রিয়েল টাইমে যোগাযোগের জন্য নতুন উপায় খুঁজে দেখা হচ্ছে।

অন্যদিকে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক ক্রাঞ্চ বলছে, গ্রুপ চ্যাটে স্প্যাম ছড়ানো বেড়ে যাওয়ার কারণে ফেসবুক এ সিদ্ধান্ত নিতে পারে। বর্তমানে গ্রুপ চ্যাটে একসঙ্গে ২৫০ জনকে যুক্ত করা যাবে। এখানে যেকেউ চাইলে তার নেটওয়ার্কের বাইরেও ২৫০ জনের কাছে বার্তা পাঠাতে পারে। তবে অপরিচিত কারও কাছ থেকে এমন বার্তা পেয়ে অনেকে বিরক্ত হন। এজন্য ফেসবুক গ্রুপে নানা পরিবর্তন আনছে।

বিশ্বজুড়ে করোনাভাইরাস পরিস্থিতি

বাংলাদেশে

আক্রান্ত
৩৮,২৯২
সুস্থ
৭,৯২৫
মৃত্যু
৫৪৪

বিশ্বে

আক্রান্ত
৫,৭৮১,৭৫৯
সুস্থ
২,৪৯৪,১২৪
মৃত্যু
৩৫৬,৮৩৮
জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
দিন
:
ঘণ্টা
:
মিনিট
:
সেকেন্ড
Copy link
Powered by Social Snap